বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Anik Datta: ‘পুরস্কার শেষ কথা না হলেও সম্মান এবং উৎসাহ দেয়’, ‘অপরাজিত’র ঝুলিতে জাতীয় পুরস্কার পাওয়ার পর আর কী বললেন অনীক দত্ত?

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ১৬ আগস্ট ২০২৪ ১৮ : ৩২Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: শুক্রবার ১৬ আগস্ট ঘোষণা হল ৭০তম জাতীয় পুরস্কারের তালিকা। ২০২৪-এর ৭০তম জাতীয় পুরস্কারে বাংলা ও বাঙালির জয়জয়কার। শ্রেষ্ঠ রূপটান শিল্পী ও প্রোডাকশন ডিজাইনারের পুরস্কার পেলেন টলিপাড়ার দুই বাঙালি সোমনাথ কুন্ডু এবং আনন্দ আড্য। এই দু'টি জাতীয় পুরস্কার তাঁদের ঝুলিতে এসেছে ‘অপরাজিত’ ছবির সৌজন্যে। ২০২২ সালে অনীক দত্তের পরিচালনায় মুক্তি পাওয়া এই ছবি উচ্চপ্রশংসিত হয়েছিল দর্শক ও সমালোচক-দুই মহলেই। তাঁরই তৈরি ছবির দুই শিল্পী সম্মানিত হলেন জাতীয় স্তরে, এ বিষয়ে কী বলছেন অনীক দত্ত? শুনতে আজকাল ডট ইন হাজির হয়েছিল তাঁর কাছে।

অনীক দত্ত বললেন, “সোমনাথ খুব গুণী মানুষ। প্রস্থেটিক নিয়ে ওঁর হাতের কাজ চমৎকার। এখন তো বাংলার বাইরেও ওঁর নাম ছড়িয়েছে। ‘অপরাজিত’র জন্য যখন সোমনাথের কাছে গিয়েছিলাম তখনই দেখেছিলাম ওঁর কোনও ‘ডেট’ প্রায় খালি নেই। কিন্তু আমার থেকে ছবির বিষয় জানতে পারার পর রাজি হয়েছিলেন কাজ করতে। প্রথমে বলেছিলেন ছবির মুখ্যাভিনেতার জন্য প্রস্থেটিক সহ রূপটানের কাজটুকুই ও সামলাবে। কিন্তু ‘ইন্দিরা ঠাকরুণ’-এর চরিত্রটিকে পর্দায় ঠিকঠাক হাজির করতে সোমনাথের ‘ছোঁয়া’ দরকার ছিল। আলোচনার পর রাজি হয় ও। এরপর তো আস্তে আস্তে ছবির রূপটান বিভাগের দায়িত্বের পুরোটাই ও কাঁধে তুলে নেয়। সত্যজিৎ রায়ের সঙ্গে জীতু কমলের বেশ মিল পেয়েছিলাম। আমি ছোট থেকেই স্কেচ করি। তাই বুঝেছিলাম মিল রয়েছে। পরিচালক হিসাবে যতটুকু যা নির্দেশ দেওয়ার সোমনাথকে দিয়েছিলাম। শুনেছিল এবং নিজের শিল্পীসুলভ দক্ষতায় যেভাবে জীতুকে ‘অপরাজিত’ করে তুলেছিল, তা সবাই দেখেছেন। বিশেষ করে বলব মুখের দাগ, চুল...সব মিলিয়ে দারুণ কাজ করেছিল। আরও একটা কথা, ছবিতে সত্যজিৎ রায়ের জীবনের বেশ কিছুটা সময় দেখানো হয়েছিল। ছবিতে প্রথম দিকের এবং শেষের দিকে-এই দুই বয়সের সত্যজিৎ হিসাবে জীতুর রূপটান যেভাবে করেছিল সোমনাথ তা প্রশংসার যোগ্য। সত্যজিতের বিভিন্ন বয়সের ছবি, ভিডিও জোগাড় করে ওঁকে দিয়েছিলাম। কিন্তু তা দেখে প্রায় হুবহু ফুটিয়ে তোলা মোটেই সহজ কথা নয়”। 

“আনন্দকেও নিয়ে বলতে চাই। খুব পরিশ্রমী ছেলে। ব্যক্তিগতভাবে আমার নিজেরও আর্ট ডিরেকশনের কাজটি দারুণ পছন্দের। ‘অপরাজিত’ ছবির জন্য বিভিন্ন সংগ্রাহকের বাড়িতে গিয়ে সেই সময়ের টুকিটাকি জিনিস জোগাড় করেছিলাম। কিন্তু তার জন্য মোটেই আনন্দের কৃতিত্ব এতটুকুও ছোট হয় না। সোমনাথের ক্ষেত্রেও একই কথা খাটে”।

কথাশেষে জাতীয় পুরস্কার নিয়ে নিজস্ব ছন্দে ‘অপরাজিত’র পরিচালকের সংযোজন, “এটুকু বলব, জাতীয় পুরস্কার আমি খুশি হতাম কিন্তু সেটাই সেটাই আমার কাছে শেষ কথা হত না। কারণ যে কোনও ছবি কেমন তা নিয়ে শেষ কথা বলে দর্শক। ‘অপরাজিত’ সেখানে দেশে বিদেশের বিভিন্ন সম্মানে সম্মানিত হয়েছে। তবে হ্যাঁ, জাতীয় পুরস্কার পেলে একটা আলাদা স্বীকৃতি তো পাওয়া যায়ই। আমি খুব খুশি যে সোমনাথ এবং আনন্দর এই সম্মানে সম্মানিত হয়েছে”।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



08 24